ইলিশ মাছের গন্ধ শুঁকেই এক হাড়ি ভাত খেয়ে নিলো ঘটিবাড়ির ছেলেটা

লিশ মাছ কে না ভালোবাসে? বাঙালির কাছে মাছের রাজা মানেই ইলিশ। ইলিশ অর্থনৈতিকভাবে খুব গুরুত্বপূর্ণ গ্রীষ্মমণ্ডলীয় মাছ। বঙ্গোপসাগরের ব-দ্বীপাঞ্চল, পদ্মা-মেঘনা-যমুনা নদীর মোহনার হাওর থেকে প্রতি বছর প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা হয়।

পদ্মার ইলিশের স্বাদ সবচেয়ে ভালো বলে ধরা হয়। ইলিশ মাছ সাগর থেকেও ধরা হয়। কিন্তু সাগরের ইলিশ নদীর মাছের মতো সুস্বাদু হয় না। আমাদের দেশের অধিকাংশ ইলিশই দীঘা উপকূল বর্তী এলাকা থেকে ধরা হয়, তাই প্রকৃত সুস্বাদু পদ্মার ইলিশ ওপার বাংলার দখলে।

Loading...

বর্ষায় শুরুতে নিম্নচাপে সাথে বৃষ্টি, ওপার বাংলা থেকে ইলিশ ঢুকতে শুরু করেছে রপ্তানি হয়ে, তাছাড়া বৃষ্টিতে ইলিশ কিছুটা সুস্বাদু হয় আর বড়ো ইলিশের বড়ো দাম। সকলের ধরা ছোয়ার বাইরে।

এদিকে অদ্ভুত এক ঘটনা ঘটেছে বাঁকুড়ার বিষ্ণুপুর এলাকায়। ঘটিবাড়ির ছেলে প্রতীক বারুই, ইঞ্জিনিয়ারিং ছাত্র, বাবার বিল্ডার্সের দোকান। সচ্ছল পরিবার, কিন্তু ঘটি হওয়ার সুবাদে ওদের বাড়িতে শুধু চিংড়ি মাছের আনাগোনা। সেদিন গত মঙ্গলবার ইলিশ মাছ এনেছিলেন প্রতিবেশী জ্যোতির্ময় বাবু, তাদের বাড়ি থেকে দুপুরে ভেসে আসতে থাকে ইলিশ ভাজার গন্ধ।

ঘ্রাণে আত্মহারা হয়ে যায়ু প্রতীক, বাড়িতে বারবার বলেও লাভ হয়নি, সেদিন ইলিশের গন্ধে শুধুমাত্র নুন দিয়ে মেখে এক হাড়ি ভাত খেয়ে ফেলে ভাবুক ছেলেটা। প্রতীকের বাবা পাড়ায় কিপ্টে লোক বলেই পরিচিত, তাই জীবনে ইলিশ কিনে খান না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *