Xiaomi ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, ব্যান হয়ে গেলো… জানুন বিস্তারিত

গত কয়েকমাস যাবত ভারতের সাথে চীনের সংঘাত। এর আগে দফায় দফায় একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করা করেছে কেন্দ্র। প্রথম ২৯ জুন TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ হয়! ফের একবার কেন্দ্রের ‘ডিজিটাল স্ট্রাইক’-এর মুখে Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে!

বৃহস্পতিবারই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন করে ভারতে নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির তালিকয় রয়েছে Mi Browser, MeiPai, AirBrush, BoXxCAM, Baidu Search, Search Lite-এর মতো চিনা অ্যাপ। Xiaomi, Redmi এবং Poco স্মার্টফোনে Mi Browser একটি ইনবিল্ট অ্যাপ।এ বার ভারতে Xiaomi ফোনের বিক্রির উপরেও প্রভাব পড়বে বলে মত বিশেষজ্ঞ।

শোনা যাচ্ছে, কোনও ঘোষণা ছাড়াই কেন্দ্র নতুন করে এই ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ ক্রেছে কেন্দ্র। তবে সেই সব অ্যাপে প্রভার পড়বে বাজারে এবং তাদের আবেদন করার সুযোগ থাকবে তথ্য প্রমাণ সমেত। সরকারের নির্দেশ পূরণ করতে পারলেই মিলবে ছাড়পত্র।

এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *