পাছায় আটকে ইলিশের কাটা, ছাড়াতে পোঁদ দিয়ে শুকনো ভাত খেলেন যুবক

ইলিশ মাছ, নাম শুনলেই জিভে জল আসবেই। গরম ভাত ও তার সঙ্গে ইলিশ মাছ, তা সে ভাজাই হোক বা সর্ষে ইলিশ হোক বা ইলিশের পাতুরি, এর থেকে উপাদেয় খাবার আর কিছুই হতে পারে না। বর্ষাকালে সাধারণত এই মাছটি পাওয়া যায়। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমারে নদীতে এই মাছ পাওয়া যায়।

ইলিশ মাছ  বিভিন্ন দেশে খাওয়া প্রচলিত থাকলেও এই মাছটি বাঙালীদের মধ্যে সবথেকে বেশি প্রচলিত। খাদ্যরসিক বাঙালীর ইলিশ প্রীতির কথা নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। ইলিশ মাছেরপ্রকৃত স্বাদ গ্রহণ বাঙালীর রন্ধনের দ্বারাই সম্ভব। ভাপা ইলিশ, দই ইলিশ, ইলিশ মাছ ভাজা, ইলিশ মাছেরঝোল, ইলিশ পাতুরি ,আরো কত কি আছে ..

Loading...

তো বর্ষার সিজনে এখন ইলিশ মাছের অহরহ বাজারে, নতুন বর্ষার ইলিশ ঢুকেছে এই মরশুমে। বাঙালীর প্রিয় ইলিশ খেতে গিয়ে বিপত্তি বাঁধালেন হাবড়ার অচিন্ত্য পাল। গত শুক্রবার বাজার থেকে ইলিশ কিনে এনেছিলেন অচিন্ত্য, বউকে বলেছিলেন আজ ইলিশ ভাজা খাবো। কিন্তু খেতে গিয়েই বাধে জ্বালা।

খাওয়ার সময় উত্তেজনায় কিছু টের পাননি তিনি, কাটা সমেত হাপসে গোপসে খেয়ে নিয়েছিলেন ভাজা মাছ। অসুবিধা হয় পরদিন সকালে, হাগু করতে গিয়ে কাটা ফুটতে শুরু করে। হজমের অসুখে ভোগেন তিনি তাই কাটাটিও হজম হয়নি, সোজা চলে এসেছে মলদ্বারে। ছোটোবেলায় শুনেছিলেন শুকনো ভাত খেলে নাকি কাটা নেমে যায়, হঠাত তিনি পেছনে ভাত ঢোকাতে শুরু করেন।

প্রতিবেশীরা জানাচ্ছে ছোটোবেলা থেকেই তারকাটা অচিন্ত্য। এক ভদ্রলোক তো রেগে গিয়ে অচিন্তকে বোকাচোদা বলে গালাগাল দিলেন। অচিন্ত্য কিনা পোঁদ দিয়ে খাচ্ছে? পাড়ায় হাসির রোল উঠেছে শোনার পর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *