পায়ের ঘাম আর বিশ্রী দুর্গন্ধের জন্য জুতো পরতে ভয়? জেনে নিন কী করবেন

অনেকেই জুতো পরতে ভয় পান। কারণ, তাঁদের পায়ে খুব ঘাম হয়। ঘামে মোজা ভিজে গিয়ে সারাক্ষণ একটা ভেজা ভেজা বা চটচটে ভাব! কিন্তু জুতো পরার পর ঘণ্টা খানেক থাকার পর আর সেটি খোলার উপায় নেই। কারণ, জুতো খুললেই ঘামে ভেজা মোজা থেকে প্রচণ্ড দুর্গন্ধ বের হতে থাকে! আসলে ঘেমে যাওয়া পায়ে খুব দ্রুত ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে, যার ফলে পায়ে প্রচণ্ড দুর্গন্ধের সৃষ্টি হয়। এ ক্ষেত্রে মোজায় পারফিউম বা পাউডার মেখেও লাভ হয় না। তাহলে উপায়! বেশ কয়েকটি ঘরোয়া উপায় আছে, যেগুলি কাজে লাগিয়ে এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন পায়ের দুর্গন্ধ কাটানোর কয়েকটি সহজ ঘরোয়া উপায়…

১) জুতোর ভেতরেও ছিটিয়ে নিতে পারেন খানিকটা বেকিং সোডা। বেকিং সোডার অ্যাসিডিক উপাদান পা পরিষ্কার রাখতে সহায়তা করে এবং পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে বাধা সৃষ্টি করে। এতে করে পা অতিরিক্ত ঘেমে যাওয়া এবং পায়ে বিশ্রী দুর্গন্ধ হওয়ার সমস্যা আর থাকে না।

২) রোজ বাড়িতে ফিরে সামান্য উষ্ণ জলে নুন মিশিয়ে তার মধ্যে অন্তত মিনিট পনেরো পা ডুবিয়ে রাখুন। এতে পায়ে পায়ে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। ফলে পায়ে দুর্গন্ধ হওয়ার সমস্যা থেকেও রেহাই পাওয়া যাবে।

৩) সুতির মোজা ব্যবহার করুন।

৪) যাঁদের এমন সমস্যা হয়, তাঁদের ঘন ঘন চা বা কফি না খাওয়াই ভাল।

৫) মশলাদার (স্পাইসি) খাবারদাবার এড়িয়ে চলুন।

৬) সপ্তাহে অন্তত একবার জুতোর ভিতরে সুগন্ধি পাউডার দিয়ে, ভাল করে কাপড় দিয়ে মুছে নিন।

৭) নিয়মিত পা পরিষ্কার রাখুন। বাইরে থেকে ঘরে ফিরে গরম জলে একটু নুন ফেলে ভাল করে পা ধুয়ে নিন।

৮) ভাল করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৯) মাঝে মধ্যে জুতোগুলোকে রোদে দিন। একই মোজা না ধুয়ে পর পর দু’দিন ব্যবহার করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *