শ্রীলঙ্কা গির্জা বিস্ফোরণের হাড় হিম ভিডিও প্রকাশ, দেখুন এখানে

কাঁধে একটা রুকস্যাক। পরনে জিনস ও শার্ট। শ্রীলঙ্কায় যে গির্জায় বিস্ফোরণ হয়, সেখানেই ঢুকছেন এক যুবক। বিস্ফোরণের কয়েক মিনিট আগের ঘটনা। তার পরই শুরু সেই ধ্বংসলীলা।

ক্লোজ সার্কিট ক্যামেরায় ধরা পড়েছে সেই দৃশ্য। রবিবারের সেই সিসিটিভি ফুটেজ মঙ্গলবার সামনে এসেছে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, শ্রীলঙ্কার একটি টিভি চ্যানেল এই ফুটেজটি প্রকাশ করেছে।

প্রসঙ্গত, রবিবার ইস্টার উপলক্ষে শ্রীলঙ্কার বিভিন্ন গির্জায় প্রার্থনা জানাতে জমায়েত হয়েছিলেন অসংখ্য মানুষ। সকাল ৮.৪০ নাগাদ কলম্বোর গির্জায় প্রথম বিস্ফোরণ হয়। এর পর বেলা গড়াতে আরও পাঁচটি বিস্ফোরণের খবর মেলে। ৩টি হোটেল এবং আরও ২ গির্জায় বিস্ফোরণ হয়। সে সময় মৃত্যুর সংখ্যা দেড়শোর বেশি। বিকেলে আরও ২টি বিস্ফোরণ ঘটে।

মঙ্গলবার সকালে শ্রীলঙ্কার জুনিয়র ডিফেন্স মিনিস্টার রুয়ান বিরজেবারদেনে জানিয়েছিলেন, দুটি গোষ্ঠী এই হামলার সঙ্গে যুক্ত ছিলেন। তার মধ্যে একটি ন্যাশনাল ত্বহিদ জামাত বা এনটিজে। দ্বিতীয়টি হল জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম। তবে মার্কিন গোয়েন্দা সংস্থা এই ঘটনা দেখে এর সঙ্গে আইসিসের জড়িত থাকার সন্দেহ প্রকাশ করেছিল।


গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি মসজিদে হামলা হয়েছিল। নিহত হন অন্তত ৫০ জন। ওই হামলার পাল্টা হিসেবেই শ্রীলঙ্কার গির্জা হামলা চালানো হয়। মঙ্গলবার সকালের দিকেই এই দাবি করেছিলেন বিরজেবারদেনে। কিন্তু এর স্বপক্ষে কোনও যুক্তি তিনি পেশ করতে পারেননি।

যদিও শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট (আইসিস)। তবে এর স্বপক্ষে কোনও প্রমাণ তারা পেশ করেনি।

তথ্যসূত্র ও মূলখবরঃ Zee News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *