admin March 9, 2018

আপনি চাইলে গাছে পাতা ছুঁতে পারেন, গাছকে ভালোবেসে আদরের ঠোট ছোঁয়াতেই পারেন; কিন্তু কখনো শুনেছেন কি মেয়েরা স্বামী হিসেবে গাছকে বেছে নিয়ে তার সাথে সম্পর্ক গড়েছে? আসুন জেনে নিন, দেখুন এখানে

হ্যাঁ এমনটাই ঘটেছে মেক্সিকোর ওজাকা অঞ্চলে। এখানকার একদল মেয়ে প্রথা মেনে প্রথম চুম্বনে বিয়ে করে বসেছে কিছু গাছকে। যারা এমনটি ঘটিয়েছেন তাঁরা সকলেই সামাজিক অ্যাকটিভিস্ট।

তাঁদের এই গনবিবাহের একটাই উদ্দেশ্য গাছের চোরাচালান, অবৈধ ব্যবসা যা মেক্সিকোর একটি অন্যতম প্রধান সমস্যা। ব্রিটিশ মেট্রো রিপোর্ট অনুযায়ী এখানকার তিনভাগ জুড়ে শুধু গাছ আর জঙ্গল যেগুলো কাটার ফলে পরিবেশ ক্ষতির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে।

Loading...
বিবাহ অনুষ্ঠানে তাঁরা

গাছের স্ত্রী গাউচি ফার্নান্ডেজ বলেন- এই অনুষ্ঠান পৃথিবী তথা এই গ্রহের রক্ষার্থে একটি উদ্যোগ।

গাছকে বিয়ে করো, এই সামাজিক বার্তার অন্তর্নিহিত উদ্দ্যেশ্য হলো এই প্রকৃতি এই সমাজকে এই পরিবেশকে রক্ষা করা। সকলের কাছে প্রচার করা এটা ঠিক কতটা জরুরী আমাদের পৃথিবীকে বাঁচাতে। এই বিষয়ে একটি ভিডিও বার্তাও প্রকাশ করেন তিনি।

তাঁদের দাবী; “আমরা এখনি প্রকৃতি পরিবেশের এমনিতেই অনেক ক্ষতি করে ফেলেছি, অনেক ধ্বংস করেছি; তবে যদি এবার তাঁদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে তাঁদের সাথে একাত্ততা, আত্মীয়তা গঠন করা যায়।”

গাছের সাথে বিবাহ মানে পাকাপাকি ভাবে গাছের সাথে ঘরসংসার নয়, এটি শুধুমাত্র একটি বার্তা দেয়া যে তাঁদের সাথে আমাদের সম্পর্ক ঠিক কতখানি আমাদের। নীচে কিছু ফটো দেয়া হলো এই ব্যপারে-

গাছ রোপণে ব্যস্ত একদল খুদে

ছবিতে একজন এক্টিভিস্ট একটি গাছকে চুমু খাচ্ছে, যেটা অনুষ্ঠিত হয় গত মাসের ২৫ ফেব্রুয়ারী, ২০১৮ তে মেক্সিকোর ওজাকাতে।

গাছ বিবাহ অনুষ্ঠানটি সম্পন্ন হয় “বেদানী” নামে একটি স্থানীয় এনজিও’র তত্ত্বাবধানে যেখানে সামাজিক বার্তাই ছিলো এঁদের মূলমন্ত্র। এটিকে যারা সামাজিকতার পর্যায়ে নিয়ে গেছেন তাঁদের সম্মানযোগ্য।

আসুন আমরাও গাছ লাগাই, পরিবেশ বাঁচাই। ধন্যবাদ। লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন।

Comments

comments

Leave a comment.

Your email address will not be published. Required fields are marked*

error: বাবার সম্পত্তি না যে কপি করবি
%d bloggers like this: